Dark Mode
Tuesday, 23 July 2024
Logo

সর্বজনীন পেনশনের ঘোষণা আসছে

সর্বজনীন পেনশনের ঘোষণা আসছে

স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট উত্থাপন হতে যাচ্ছে বৃহস্পতিবার (১ জুন)।

 

 

এদিন বিকেলে আগামী অর্থবছরের (২০২৩-২৪) প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ১ বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এতে।

 

 

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬০ হাজার কোটি টাকা। ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শীর্ষক বাজেট বক্তব্য দেবেন অর্থমন্ত্রী।

 

 

এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। তবে ঘাটতি আড়াই লাখ কোটি টাকার বেশি।

 

 

মোট দেশজ উৎপাদন (জিডিপির) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। আর মূল্যস্ফীতির বার্ষিক হার অনুমান করা হচ্ছে ৬ দশমিক ৫ শতাংশ।

 

 

চলতি মেয়াদের শেষ বাজেট বক্তব্যে পরীক্ষামূলকভাবে সর্বজনীন পেনশন কর্মসূচি চালুর ঘোষণা দেবেন অর্থমন্ত্রী।

 

 

সংশ্লিষ্ট সূত্র জানায়-প্রবাসী, বেসরকারি প্রাতিষ্ঠানিক চাকরিজীবী, শ্রমিকশ্রেণি, অপ্রাতিষ্ঠানিক ব্যক্তি, সামাজিক সুরক্ষা কর্মসূচিভুক্ত জনগোষ্ঠী ও শিক্ষার্থীদের জন্য ৬ ধরনের কর্মসূচি চালুর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে অর্থ বিভাগ। 

 

 

অর্থ বিভাগের এক কর্মকর্তা জানান, কাজটি অনেক জটিল। ২০২৮ সালের আগে সর্বজনীন পেনশন বাধ্যতামূলকভাবে শুরু করা যাবে না। এর আগপর্যন্ত বিভিন্ন কর্মসূচি ঐচ্ছিকভাবে চলবে। এজন্য আগামী অর্থবছরে বরাদ্দ থাকছে না।

 

বিটি/এমকে 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313