Dark Mode
Tuesday, 23 July 2024
Logo

মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে স্বচ্ছতা নিশ্চিতের তাগিদ

মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে স্বচ্ছতা নিশ্চিতের তাগিদ

দেশের মিউচুয়াল ফান্ড খাতের আরো বিকশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। খাতটির বিস্তার ঘটলে দেশের পুঁজিবাজারও বিকশিত হবে। মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করে তুলতে এ খাতে স্বচ্ছতা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। গতকাল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) যৌথ উদ্যোগে কক্সবাজারের একটি হোটেলে আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগ ব্যবস্থাপনা’ শীর্ষক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

 

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শাসসুদ্দিন আহমেদ ও মো. আবদুল হালিম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান। স্বাগত বক্তব্য দেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।

 

সম্মেলনে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের সঞ্চালনায় ‘মিউচুয়াল ফান্ড ও অন্যান্য সমন্বিত বিনিয়োগ স্কিমের স্বচ্ছতা ও তারল্য নিশ্চিতে প্রযুক্তি’ শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে অংশ নেন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডসের (এএএমসিএমএফ) প্রেসিডেন্ট হাসান ইমাম, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিইএবি) চেয়ারম্যান মো. শামীম আহসান, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) আবু তাহের মোহাম্মদ খায়রুল বাশার ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক।

 

স্বাগত বক্তব্যে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, ‘মিউচুয়াল ফান্ড খাতের বিস্তার ঘটানোর মাধ্যমে পুঁজিবাজারকে বিকশিত করার সুযোগ রয়েছে। এ খাতের উন্নয়নে সব অংশীজনকে একসঙ্গে কাজ করতে হবে।’

 

‘বাংলাদেশের মিউচুয়াল ফান্ড ও সমন্বিত বিনিয়োগ স্কিমের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ গতিপথ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপনকালে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান এশিয়া ও পার্শ্ববর্তী অন্যান্য দেশের সঙ্গে দেশের মিউচুয়াল ফান্ড খাতের তুলনামূলক চিত্র তুলে ধরেন। তিনি বাংলাদেশে মিউচুয়াল ফান্ড খাতের সম্ভাবনার কথা উল্লেখ করেন এবং সম্ভাবনাকে কাজে লাগিয়ে কীভাবে দেশে এ খাতকে আরো বর্ধিত করা যায়, সে বিষয়ে দিকনির্দেশনা দেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার মো. আবদুল হালিম বলেন, ‘আমাদের জাতীয় অর্থনীতির তুলনায় দেশের পুঁজিবাজার এখনো অনেকখানি পিছিয়ে রয়েছে। আমরা দেশের পুঁজিবাজারকে উন্নত ও স্মার্ট পুঁজিবাজারে পরিণত করতে কাজ করছি।’ তিনি অংশীজনদের সবাইলকে নিয়ে সম্মিলিতভাবে এ খাতের চ্যালেঞ্জ মোকাবেলার কথা বলেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে এ খাতের প্রতিষ্ঠানগুলোর সুনাম অর্জন প্রয়োজন এবং এ খাতে স্বচ্ছতা নিশ্চিত করা দরকার। মিউচুয়াল ফান্ড খাতকে আরো বিকশিত করতে এ খাত সম্পর্কে সবাইকে আরো জানানো ও প্রচার প্রয়োজন।’

 

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘মিউচুয়াল ফান্ড খাতের সঙ্গে সংশ্লিষ্ট সবাই এ খাতের উন্নয়ন সাধনের অভিন্ন লক্ষ্যে কাজ করছে। বর্তমান চ্যালেঞ্জিং সময়ে বিনিয়োগকারীরা বেশি মুনাফা করতে না পারলেও যেন কোনোভাবেই ক্ষতির সম্মুখীন না হন তার জন্য বিএসইসি কাজ করছে। মিউচুয়াল ফান্ড খাত ভালো করছে এবং ভবিষ্যতে আরো ভালো করবে। দেশী ও বিদেশী বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে জাতীয় স্বার্থে এ খাতের উন্নয়ন এখন সময়ের দাবি।’

  

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313