Dark Mode
Wednesday, 30 November 2022
Logo

মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তির বিষয়ে মাউশির জরুরি নির্দেশনা

মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তির বিষয়ে মাউশির জরুরি নির্দেশনা

রাজধানী ঢাকাসহ মেট্রোপলিটন, জেলা ও উপজেলা পর্যায়ে মাধ্যমিকে (প্রথম থেকে নবম শ্রেণি) শিক্ষার্থী ভর্তির বিষয়ে জরুরি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

 

সোমবার (২১ নভেম্বর) বিকালে এ সংক্রান্ত জরুরি নির্দেশনা জারি করা হয়।  

 

এতে বলা হয়, ঢাকা মহানগরীসহ সারাদেশের সকল সরকারি-বেসরকারি মহানগর ও জেলার সদর উপজেলা পর্যায়ের মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় থেকে কোনও ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে। অনলাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া গত ১৬ নভেম্বর সকাল ১১টা থেকে শুরু হয়ে আগামী ৬ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলমান থাকবে। ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে এসএমএসের মাধ্যমে দেওয়া যাবে।

 

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে সে সকল প্রতিষ্ঠান অনিবার্য কারণে কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পারেনি সে সকল প্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত ভর্তি নীতিমালা অনুযায়ী উপজেলা/জেলা ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনও পরীক্ষা নেওয়া যাবে না। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬ প্লাস বছর নির্ধারণ করা হয়েছে।

 

ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগরী পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলা সদরের সদর উপজেলার যে সকল বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় অনিবার্য কারণে কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পারেনি ঢাকা মহানগরীর ক্ষেত্রে সে সকল প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থাপনায় লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করার জন্য শিক্ষা মন্ত্রণালয়েরে আগে অনুমতি নিতে হবে। লটারি অনুষ্ঠানের দিন অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় বা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে। এছাড়া ঢাকা মহানগরী ছাড়া কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার বাইরের প্রতিষ্ঠানগুলো শিক্ষা মন্ত্রণালয় গঠিত ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি কমিটির প্রতিনিধির উপস্থিতিতে লটারি কার্যক্রমের আয়োজন করতে হবে। প্রতিষ্ঠানগুলো লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করবে।

 

উল্লেখ্য, ২০২৩ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে আবেদন ফরমের মূল্য কোনোভাবেই ১১০ টাকার বেশি নেওয়া যাবে না।

 

বিটি/পিআর

 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313