Dark Mode
Friday, 26 April 2024
Logo

ভয়াবহ ভূমিকম্প: ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে তুর্কি মুদ্রার দাম

ভয়াবহ ভূমিকম্প: ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে তুর্কি মুদ্রার দাম

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে দেশটির মুদ্রাবাজারে। যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে নেমে গেছে তুর্কি লিরার মান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

 

সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্ক ও সিরিয়া সীমান্তে ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৫০০ জনে পৌঁছেছে। প্রায় ৩ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

 

এতে ভূরাজনৈতিক ঝুঁকি বেড়েছে। মূল্যস্ফীতি আরও মাথাচাড়া দিয়ে উঠেছে। সেই সঙ্গে প্রধান আন্তর্জাতিক মুদ্রা অধিকতর শক্তিশালী হয়েছে। প্রতি ডলারের দাম স্থির হয়েছে ১৮ দশমিক ৮৫ লিরা। তুরস্কের ইতিহাসে যা সর্বকালের সর্বনিম্ন।

 

শুধু তাই নয়, তুরস্কের শেয়ারবাজারেও ধস নেমেছে। দেশটির প্রধান ইক্যুয়িটি বেঞ্চমার্ক (.এক্সইউ১০০) সূচক কমেছে ৪ দশমিক ৬ শতাংশ। (.এক্সবিএএনকে) সূচক নিম্নমুখী হয়েছে ৫ শতাংশ। আর তুর্কি মূল সূচকের পতন ঘটেছে ২ দশমিক ৫ শতাংশ।

 

টাচ ক্যাপিটাল মার্কেটের জ্যেষ্ঠ ফোরেক্স বিশ্লেষক পায়োতর মেটিস বলেন, আগামী মে মাসে তুরস্কে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। এর আগে দেশটির দক্ষিণাঞ্চলে বিয়োগান্ত ঘটনা ঘটলো। এতে সেই ইভেন্ট যথাসময়ে আয়োজন অনিশ্চিত হয়ে পড়েছে। সার্বিকভাবে যা অর্থনীতিতেও বাজে প্রভাব ফেলেছে।

 

বিটি/ আরকে

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313