Dark Mode
Wednesday, 30 November 2022
Logo
বিজ্ঞান উৎসব ২০২২ অনুষ্ঠিত

বিজ্ঞান উৎসব ২০২২ অনুষ্ঠিত

 

ঢাকার পর চট্টগ্রাম বিভাগের স্কুল শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘বিজ্ঞান উৎসব ২০২২’-এর চট্টগ্রাম আঞ্চলিক পর্ব। উদ্ভাবনী ও গবেষণাধর্মী প্রকল্প প্রদর্শন, কুইজ, বিজ্ঞানবিষয়ক বক্তৃতা, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিকসহ নানা আয়োজনের মধ্য দিয়ে এ উৎসব অনুষ্ঠিত হয়।

 

 

বিকাশ ও বিজ্ঞানভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তার যৌথ আয়োজনে সম্প্রতি নগরীর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) স্কুলে অনুষ্ঠিত উৎসবে প্রায় ৪০০ শিক্ষার্থীর প্রকল্প প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা হয়। স্বয়ংক্রিয় সড়কবাতি ও জেব্রা ক্রসিং, ড্রেনে পড়ে মৃত্যু ঠেকাতে আধুনিক ড্রেনেজ, কৃষিতে অটো ও ম্যানুয়াল রোবটের ব্যবহারসহ নানা উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন করেন খুদে বিজ্ঞানীরা। এর মধ্যে সেরা ১০ বিজ্ঞান প্রকল্পকে পুরস্কৃত করা হয়। পাশাপাশি কুইজে অংশগ্রহণকারী নিম্ন মাধ্যমিকে সেরা ১০ বিজয়ী ও মাধ্যমিকে সেরা ১০ বিজয়ীকে পুরস্কার দেয়া হয়।

 

 

জাতীয় পতাকা ও উৎসবের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত এবং শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি ও হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা হুমায়ুন কবির, প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মুস্তফা কামরুল আখতার ও বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

 

বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা ও চর্চায় আগ্রহী করতে বিজ্ঞান উৎসব শুরু হয় ঢাকা থেকে। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামে এ বিজ্ঞান উৎসব আয়োজন করা হয়। পর্যায়ক্রমে রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগে অনুষ্ঠিত হয়ে ঢাকায় জাতীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিজ্ঞান উৎসব। আঞ্চলিক উৎসবগুলোর বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় উৎসবে অংশ নেয়ার সুযোগ পাবে।

 

বিটি/ এমকে 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313