Dark Mode
Wednesday, 30 November 2022
Logo

পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশন বাতিল করল বিএসইসি

পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশন বাতিল করল বিএসইসি

পুঁজিবাজারে লেনদেনে প্রি-ওপেনিং সেশন বাতিল করে সার্কুলার জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) আজ থেকেই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে। 

 

 

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশন স্থগিত থাকবে।

 

 

সার্কুলার অনুসারে, আজ থেকে সকাল ১০টায় পুঁজিবাজারে লেনদেন শুরু হ?বে, চল?বে বেলা ২টা ২০ মি?নিট পর্যন্ত। পরে ১০ মিনিট পোস্ট-ক্লো?জিং সেশন চল?বে। অর্থাৎ বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত পোস্ট-ক্লোজিং সেশন চলবে।

 

 

এর আগে ব্যাংকের সঙ্গে সমন্বয় করে ১৫ নভেম্বর থেকে পুঁজিবাজারে লেনদেনের সময়ে পরিবর্তন আনা হয়। গতকাল পর্যন্ত যা কার্যকর ছিল। এ সময়ে সকাল ৯টা ৫৫ মিনিট থে?কে ১০টা পর্যন্ত প্রি-ও?পে?নিং সেশন ছিল। 

 

 

পুঁজিবাজার পরিস্থিতি: গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৩ পয়েন্ট কমে ৬ হাজার ২০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ২৩১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ৭

পয়েন্ট কমে ২ হাজার ১৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ১৯০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে। এর আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৩৫৬ পয়েন্টে। ডিএসইতে গতকাল ৫৪০ কোটি ৬৮ লাখ টাকার

সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৪২৮ কোটি ৬৮ লাখ টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২০টির, কমেছে ৬৩টির আর অপরিবর্তিত ছিল ২৩০টি সিকিউরিটিজের বাজারদর।

 

 

 

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৪৬ পয়েন্ট কমে ১০ হাজার ৯৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ১১ হাজার ৩৫ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৭৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল

১৮ হাজার ৪১৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ৪৬টির আর অপরিবর্তিত ছিল ৭৫টির বাজারদর। গতকাল সিএসইতে ১১ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭ কোটি টাকা।

 

বিটি/ এমকে 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313