Dark Mode
Tuesday, 23 July 2024
Logo

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ব্যক্তি পর্যায়ের যোগাযোগ গুরুত্বপূর্ণ

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ব্যক্তি পর্যায়ের যোগাযোগ গুরুত্বপূর্ণ

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ব্যক্তি পর্যায়ে যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম। সোমবার (১৩ নভেম্বর) বিকালে মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই কার্যালয়ে ফরেন সার্ভিস অ্যাকাডেমির (এফসিএ) একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরুণ কর্মকর্তাদের ২৯তম কূটনৈতিক প্রশিক্ষণ কোর্স এবং আসিয়ানভুক্ত দেশগুলোর তরুণ কূটনীতিকদের বিশেষ কোর্সের অংশ হিসেবে এফবিসিসিআই পরিদর্শনে আসে এফসিএ’র এই প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফরেন সার্ভিস অ্যাকাডেমির রেক্টর মাশফী বিনতে শামস।

 

স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘আসিয়ানের সদস্য দেশগুলো বাংলাদেশের অত্যন্ত ঘনিষ্ঠ প্রতিবেশী এবং দেশগুলোর সঙ্গে বাণিজ্য বাড়ানোর ক্ষেত্রে বাংলাদেশের জন্য বিপুল সম্ভাবনা বিরাজ করছে।’ এক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে আসিয়ানভুক্ত দেশগুলোর বাণিজ্য বাড়াতে তরুণ পররাষ্ট্র কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

মাহবুবুল আলম বলেন, ‘পরিবেশবান্ধব সবুজ শিল্পায়ন, দক্ষ কর্মী, নারী উদ্যোক্তা তৈরি ও ব্যবসা বাণিজ্যে তাদের অংশগ্রহণ বৃদ্ধি এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করে যাচ্ছে এফবিসিসিআই।’ প্রধানমন্ত্রীর একটি উন্নত, স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে পণ্যের বৈচিত্র্যকরণে এফবিসিসিআই জোর দিচ্ছে বলেওে জানান মাহবুবুল আলম।

 

এ সময় বহির্বিশ্বে বাংলাদেশ ও বাংলাদেশি পণ্যের ব্র্যান্ডিং এবং বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরও উন্নত করতে ফরেন সার্ভিস অ্যাকাডেমি প্রতিনিধি দলের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।


ফরেন সার্ভিস অ্যাকাডেমির রেক্টর মাশফী বিনতে শামস বেসরকারি খাতের সুরক্ষায় এফবিসিসিআই-এর ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। দেশের অর্থনৈতিক উন্নয়নেও এফবিসিসিআই-এর গুরুত্বের কথা তুলে ধরেন তিনি।

 

বৈঠকে এফবিসিসিআইয়ের  বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন সংগঠনটির মহাসচিব মো. আলমগীর। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য প্রদান করেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। এ সময় এফবিসিসিআই’র পরিচালক মোহাম্মদ ইশাকুল হোসেন সুইট, নিয়াজ আলী চিশতী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313