Dark Mode
Saturday, 28 January 2023
Logo

তরুণ উদ্যোক্তাদের খোঁজে ফুড ফ্রন্টিয়ার্স ২.০

তরুণ উদ্যোক্তাদের খোঁজে ফুড ফ্রন্টিয়ার্স ২.০

জাতিসংঘের খাদ্য নিরাপত্তাবিষয়ক এক গবেষণায় উঠে এসেছে বাংলাদেশের প্রায় ৭৩ শতাংশ মানুষের স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য নেই। মহামারী  করোনা ও বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশেও নিত্যপণ্যের মূল্যে অস্থিরতা বিরাজ করছে।

 

 

এতে সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টিনিরাপত্তা হুমকির সম্মুখীন। এ প্রেক্ষাপটে তাদের নিরাপদ-পুষ্টিকর খাবার সরবরাহ ও গ্রহণে উৎসাহিত করা এবং সৃজনশীল ব্যবসায়িক ধারণা বাস্তবায়নের লক্ষ্যে শুরু হয়েছে এক উদ্ভাবনী প্রতিযোগিতা।

 

 

প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীরা তাদের উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা বাস্তবায়ন, ব্যবসা সম্প্রসারণ ও অবকাঠামোগত উন্নয়নের জন্য মোট ৩৫ হাজার ৫০০ মার্কিন ডলারের অনুদান ও ‘প্রি-সিড তহবিল’ পাবেন। গত বছরের ১ ডিসেম্বর শুরু হওয়া ‘ফুড ফ্রন্টিয়ার্স ২.০’ শিরোনামে প্রতিযোগিতাটির আয়োজন করেছে স্কেলিং আপ নিউট্রিশন (সান) বিজনেস নেটওয়ার্ক, যা বাংলাদেশে সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) ও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে।

 

 

তিন ক্যাটাগরিতে ছয়জন উদ্যোক্তা এবং একজন ব্যক্তিকে পৃথকভাবে চূড়ান্ত বিজয়ী হিসেবে পুরস্কৃত করা হবে। তিনটি ক্যাটাগরির মধ্যে একটি হচ্ছে নিম্ন আয়ের ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য ‘অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক মডেল’, দ্বিতীয়টি ‘যুগান্তকারী প্রযুক্তিগত উদ্ভাবন’ ধারণা এবং তৃতীয়টি হচ্ছে ‘উদ্ভাবনী বিপণন প্রচারাভিযান।’ সংক্ষিপ্ত তালিকা শেষে চূড়ান্ত বাছাইকৃত ১০টি প্রতিষ্ঠান বা দল ব্যবসায় ধারণা প্রদানের জন্য বিনিয়োগ সংক্রান্ত প্রস্তুতি, প্রশিক্ষণ ও ব্যবসা সম্প্রসারণের অংশ হিসেবে ঢাকায় তিনদিনের আবাসিক বুটক্যাম্প সেশনে অংশ নেবে। আবাসিক বুটক্যাম্পে দেশের শীর্ষস্থানীয় ও প্রতিষ্ঠিত শিল্পপতি, ব্যবসায়ীরা ভবিষ্যতে তরুণ উদ্যোক্তাদের করণীয় ও পরিকল্পনা নিয়ে পরামর্শ দেবেন।

 

 

আবেদনের শেষ তারিখ ১৫ জানুয়ারি। এ আয়োজনে কৌশলগত অংশীদার হিসেবে থাকছে জাতীয় ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের সংস্থা এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এ বিষয়ে  বিস্তারিত জানতে ও আবেদন করতে https://foodfrontiers.live/ লিংকে ক্লিক করতে হবে।

 

বিটি/এমকে 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313