Dark Mode
Friday, 29 March 2024
Logo

ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়লো

ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়লো

ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী বিরতিহীন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ানো হয়েছে। নতুন নির্ধারিত ভাড়া অনুসারে; স্নিগ্ধা (এসি) সিটের ভাড়া ৮০ ও নন এসি টিকিটের ভাড়া ২৫ টাকা বাড়ছে।বাড়তি ভাড়া আগামী ২৫ জানুয়ারি থেকে কার্যকর হবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

একই রুটে চলাচলকারী সোনার বাংলা এক্সপ্রেসের সঙ্গে সামঞ্জস্য করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

রেলপথ মন্ত্রণালয় থেকে ভাড়া বৃদ্ধির নির্দেশনা দেওয়ার পর গত রোববার (১৫ জানুয়ারি) এ সংক্রান্ত একটি চিঠি দেন রেলওয়ের উপপরিচালক (টিসি) আনসার আলী।

 

এ বিষয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন  গণমাধ্যমকে বলেন, "ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলরত সোনার বাংলা এক্সপ্রেস ও সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সুযোগ-সুবিধা একই। তবে এতোদিন সুবর্ণ ট্রেনের ভাড়া কিছুটা কম ছিল। এখন একই ভাড়া নির্ধারণ করা হয়েছে। শুধু সমন্বয় করা হয়েছে।"

 

নতুন নিয়ম অনুযায়ী, সুবর্ণ এক্সপ্রেসের এসি চেয়ারের ভাড়া হবে ভ্যাটসহ ৮০৫ টাকা, বর্তমানে যা ৭২৫ টাকা। অন্যদিকে, শোভন চেয়ারের নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০৫ টাকা, বর্তমানে যা ৩৮০ টাকা।

 

এদিকে কোন কারণ ছাড়াই ভাড়া বাড়ানো অযৌক্তিক বলে মনে করছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।

 

সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রামের সাধারণ সম্পাদক আখতার কবির চৌধুরী বলেন, "ইচ্ছেমতো জনগণের পকেট কাটা হচ্ছে। জনগণের কল্যাণে কোনো কাজই করা হচ্ছে না। দুর্নীতির পর টাকার সংকট আছে বলে বোঝা তুলে দেওয়া হচ্ছে জনগণের কাঁধে।"

 

সুবর্ণ এক্সপ্রেস প্রতিদিন সকাল ৭টায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে ঢাকার উদ্দেশে যাত্রা করে। আবার ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয় বিকেল সাড়ে ৪টায়।

 

এই ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকে সোমবার। সোনার বাংলা এক্সপ্রেস মঙ্গলবার ছাড়া প্রতিদিন বিকেল ৫টায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। আর ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায় সকাল ৭টায়।

 

দুটি ট্রেনেরই চট্টগ্রাম থেকে ঢাকায় যাতায়াত করতে সোয়া পাঁচ ঘণ্টা সময় লাগে। বিরতিহীন হওয়ায় এই রুটে দুটি ট্রেনের চাহিদা রয়েছে বেশি।

 

বিটি/ আরকে

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313