Dark Mode
Tuesday, 23 July 2024
Logo

চীনে সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার নিষিদ্ধ

চীনে সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার নিষিদ্ধ

সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের মার্কিন কোম্পানি অ্যাপলের আইফোন ও অন্যান্য বিদেশি ব্র্যান্ডের মোবাইল ফোন সেট ব্যবহার না করার নির্দেশ দিয়েছে চীন। নির্দেশে বলা হয়েছে, এসব ডিভাইস সরকারি কাজে ব্যবহার করা যাবে না এবং অফিসে আনা যাবে না। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাত দিয়ে বুধবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর জানিয়েছে।

 

খবরে বলা হয়েছে, সম্প্রতি ঊর্ধ্বতন কর্মকর্তাদের পক্ষ থেকে অধস্তনদের এই নির্দেশ দেওয়া হয়েছে। তবে কতটা ব্যাপকভাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে তা স্পষ্ট নয়।

 

আগামী সপ্তাহে অ্যাপলের নতুন পণ্য উন্মোচন অনুষ্ঠানের আগে এই নিষেধাজ্ঞা জারি করা হলো। এই অনুষ্ঠানে নতুন আইফোন বাজারে আসতে পারে। ধারণা করা হচ্ছে, চীন-মার্কিন উত্তেজনার মধ্যে এই নিষেধাজ্ঞার ফলে চীনে বিনিয়োগ করা বিদেশি কোম্পানিগুলোর মধ্যে উদ্বেগ বাড়তে পারে।

 

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে অ্যাপল ছাড়া অন্য কোনও ব্র্যান্ডের ফোন নির্মাতাদের নাম উল্লেখ করা হয়নি। এই বিষয়ে অ্যাপল ও চীনের তথ্য কার্যালয়ের মন্তব্য পাওয়া যায়নি।

 

এক দশকের বেশি সময় ধরে চীন বিদেশি প্রযুক্তি নির্ভরতা হ্রাস করার চেষ্টা করছে। রাষ্ট্রীয় কোম্পানিগুলোকে স্থানীয় সফটওয়্যার ব্যবহার এবং দেশে চিপ উৎপাদনে গুরুত্ব দেওয়া হচ্ছে।

 

চীন অ্যাপলের অন্যতম বড় বাজার এবং এর আয়ের প্রায় এক-পঞ্চমাংশ  আসে দেশটি থেকে।

 

এর আগে চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে টেকনোলজিস এবং চীনের বাইটড্যান্সের মালিকানাধীন শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। এটিকে মার্কিন পদক্ষেপের জবাব হিসেবে অনেকে বিবেচনা করছেন।

 

  

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313