Dark Mode
Wednesday, 30 November 2022
Logo

কৃষিঋণের ঋণের অর্ধেক সরাসরি বিতরণের আহ্বান

কৃষিঋণের ঋণের অর্ধেক সরাসরি বিতরণের আহ্বান

কৃষিঋণের অন্তত ৫০ শতাংশ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে সরাসরি কৃষকদের মাঝে বিতরণের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। কৃষি খাতে ঋণ বিতরণ বৃদ্ধির লক্ষ্যে বেসরকারি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় এ আহ্বান জানান তিনি।

 

প্রতি বছরই ব্যাংকগুলোকে কৃষিঋণ বিতরণে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। লক্ষ্যমাত্রার যে পরিমাণ ঋণ বাণিজ্যিক ব্যাংক বিতরণ করতে পারে, সে পরিমাণ অর্থ কেন্দ্রীয় ব্যাংক জমা নিয়ে নেয়। এ অর্থের বিপরীতে কোনো ধরনের সুদ দেয় না বাংলাদেশ ব্যাংক। পরবর্তী বছরে লক্ষ্যমাত্রা পূরণ হলে অর্থ ফেরত পায় বাণিজ্যিক ব্যাংক। এজন্য লক্ষ্যমাত্রা পূরণে সরাসরি ও বিভিন্ন এনজিও বা সংস্থার মাধ্যমে বিতরণের সুযোগ রয়েছে। সেক্ষেত্রে লক্ষ্যমাত্রার কমপক্ষে ৩০ শতাংশ ব্যাংকগুলোকে সরাসরি বিতরণ করতে হয়। অবশিষ্ট ৭০ শতাংশই অন্য কোনো সংস্থার মাধ্যমে বিতরণ করার সুযোগ রয়েছে। বৈঠকে সরাসরি ব্যাংকের মাধ্যমে কৃষিঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ৩০ শতাংশ থেকে বাড়িয়ে অন্তত ৫০ শতাংশে উন্নীত করতে তাগিদ দেন গভর্নর। এর পক্ষে যুক্তি হিসেবে বলা হয়, ব্যাংকের মাধ্যমে কৃষিঋণ বিতরণ করলে ৮ শতাংশ সুদে কৃষক পর্যায়ে ঋণ পৌঁছানো সম্ভব হয়। কিন্তু এনজিওর মাধ্যমে বিতরণ করলে ২২ থেকে ২৮ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয় কৃষকদের।

 

সভায় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খান এবং কৃষিঋণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বিটি/ আরকে

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313