Dark Mode
Wednesday, 30 November 2022
Logo

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে পদক পেয়েছে বাংলাদেশ

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে পদক পেয়েছে বাংলাদেশ

বিশ্বের সম্মানজনক রোবোটিকস প্রতিযোগিতা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২-এ প্রথমবারের মতো সরাসরি অংশ নিয়েই ফিউচার ইঞ্জিনিয়ার্স বিভাগে ব্রোঞ্জপদক পেয়েছে বাংলাদেশের ‘টিম লেইজি-গো’ দল। জার্মানির ডর্টমুন্ডে অনুষ্ঠিত তিন দিনের এ আসরে ২৪ দেশের সঙ্গে প্রতিযোগিতা করে এ সাফল্য পায় দলটি। বাংলাদেশ থেকে অংশ নেওয়া ‘রোবনিয়াম বাংলাদেশ’ দল ফিউচার ইনোভেটরস বিভাগে অষ্টম স্থান অর্জন করেছে। গত বছর অনলাইনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ দশম স্থান অর্জন করেছিল।

 

সারা বিশ্বের ৭৩ দেশের ৩৭৫টি দলের প্রায় এক হাজার তিন শতাধিক প্রতিযোগী এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়। আটটি বিভাগে বিভক্ত এ প্রতিযোগিতার দুটি বিভাগে বাংলাদেশের দুটি দল অংশ নেয়।

 

ব্রোঞ্জপদকজয়ী টিম লেইজি-গোর সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের তথ্য এবং যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ইকবাল সামিন এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তওসিফ সামিন। ‘রোবনিয়াম বাংলাদেশ’ দলের সদস্যরা হলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের এসএসসি পরীক্ষার্থী ইসরাফিল শাহীন এবং মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী মীর মুহাম্মদ আবিদুল হক। বাংলাদেশ থেকে অংশ নেওয়া দলগুলোর দলনেতা ও উপদলনেতা হিসেবে ছিলেন রেদওয়ান ফেরদৌস এবং মাহেরুল আজম কোরেশী।

 

আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহাম্মদ ফাজলী ইলাহী বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘এটি খুবই আনন্দের বিষয় নতুন প্রজন্মের দুটি দল বিশ্ব আসরে বিজয়ী হয়েছে। তাদের উদ্ভাবিত প্রযুক্তি, আমি আশা করি, ভবিষ্যতে দেশে ও বিশ্বে অন্যদের অনুপ্রাণিত করবে এবং সেটিকে আরও উন্নত করতে কাজ করবে।’  

 

গত অক্টোবর মাসে রাজধানীর আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় বিশ্ব রোবট অলিম্পিয়াড ২০২২ বাংলাদেশ-এর জাতীয় পর্ব। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পের সাফল্য এবং পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বিশ্ব রোবট অলিম্পিয়াড ২০২২-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়। আয়োজকেরা জানিয়েছেন, ২৩ নভেম্বর বাংলাদেশ সময় সকাল ১০টায় দেশে ফিরবে বাংলাদেশ দল।

 

বিটি/ আরকে

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313