Dark Mode
Wednesday, 30 November 2022
Logo
এই শীতে ত্বকের যত্নে যা যা করবেন

এই শীতে ত্বকের যত্নে যা যা করবেন

শীতের শুরুর সাথে সাথে শুরু হয় ত্বকের নানা সমস্যা। এসময় কোল্ড ক্রিম, ময়েশ্চারাইজার, অলিভঅয়েল মাখেন অনেকেই। তবে শীত জেকে বসার অনেক আগে থেকেই শুষ্ক ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হয়।

 

আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকেরও পরিবর্তন হতে থাকে। বিশেষ করে স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে এই সমস্যা প্রবল আকারে দেখা দেয়। শুধু ময়েশ্চারাইজার মাখা এর সমাধান নয়। মেনে চলতে হবে কিছু বাড়তি সতর্কতাও।

 

সাধারণ ময়েশ্চারাইজার নয়
যেকোনও ময়েশ্চারাইজার নয়, শুধুমাত্র সেরামাইড এবং জোজোবা অয়েল দেওয়া ময়েশ্চারাইজারই ব্যবহার করতে হবে। যত বার মুখ ধোবেন, তত বারই মুখে ময়েশ্চারাইজার মাখতে হবে।

 

গরম পানিতে মুখ ধোবেন না
শীতকালে স্নান করতে গেলেই গরম জলের প্রয়োজন হয়। কিন্তু মুখ ধোয়ার ক্ষেত্রে বার বার গরম জল ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

 

এড়িয়ে চলুন ফোম বেসড্ ফেসওয়াস
শীতের সময় যে কোনও ফোম বেসড্‌ বা ফেনাযুক্ত ফেসওয়াস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। বদলে ক্রিম বেসড্‌ ক্লিনজার ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করার সঙ্গে সঙ্গে ত্বকের আর্দ্রতা ধরে রাখে এটি।

 

গোসলের সামগ্রী
ইদানীং স্নানের জন্য নানা রকম সুগন্ধীযুক্ত সামগ্রী ব্যবহার করেন অনেকে। কিন্তু ব্যবহারের আগে দেখে নেওয়া উচিত, সেই সব সামগ্রীতে কোনও রাসায়নিক ব্যবহার করা হয়েছে কি না। কারণ, এই ধরনের সামগ্রী ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

 

বিটি/ আরকে

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313