Dark Mode
Saturday, 28 January 2023
Logo

এই প্রথম দেশে মরণোত্তর কিডনি ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

এই প্রথম দেশে মরণোত্তর কিডনি ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দেশের প্রথম সফল ক্যাডাভেরিক বা ব্রেন ডেথ রোগীর অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে। এ অপারেশনে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ইউরোলোজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল।

 

 

২০ বছর বয়সী ব্রেন ডেথ রোগী সাহারা ইসলামের দেহ থেকে দুটি কিডনি দুজন কিডনি বিকল রোগীর দেহে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। একইসঙ্গে সাহারা দুটি কর্ণিয়াও দান করেছেন। গতকাল বুধবার দিবাগত (১৮ জানুয়ারি) রাত সাড়ে ১১টায় বিএসএমএমইউয়ে কেবিন ব্লকে কিডনি অপারেশন থিয়েটারে এ অপারেশনে অংশ নেয় চিকিৎসকদের দুটি দল।

 

দুটি কিডনির একটি মিরপুরের বাসিন্দা ৩৪ বছর বয়সী শামীমা আক্তারের দেহে প্রতিস্থাপন সম্পন্ন করা হয়। অপরটি কিডনি ফাউন্ডেশনে অন্য এক রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়। কিডনি ও কর্নিয়া দানকারী সাহারা ইসলাম ১০ মাস বয়সে দুরারোগ্য টিউমার ক্ষেলেলিস রোগে আক্রান্ত হন। এ রোগ নিয়ে দীর্ঘদিন লড়াই করেন। এ অবস্থায় সাহারা অগ্রণী গার্লস স্কুল থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ইউনিভার্সিটি অব ডেভলভমেন্ট অল্টারনেটিভে (ইউডা) ফাইন আর্টসে ভর্তি হন। তিনি ফাইন আর্টসের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন।

 

অপারেশন থিয়েটারে আরো ছিলেন ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. সাইফুল হোসেন দিপু, সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহকারী অধ্যাপক ডা. কার্তিক চন্দ্র ঘোষ, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশিস বণিক, অধ্যাপক ডা. দেবব্রত বনিক, সহকারী অধ্যাপক ডা. মো. আব্দুল হান্নান, ডা. কামরুল হাসান, ডা. মো: আশরাফুজ্জামান সজিব, ডা. দিলীপ ও ডা. মোমিনুল হক।

 

এদিকে আজ বৃহস্পতিবার সকাল ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে প্রয়াত সাহারা ইসলামের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানজায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদসহ বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা।

 

বিটি/এমকে 

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313