Dark Mode
Wednesday, 30 November 2022
Logo

আমদানি-রফতানির লাইসেন্স রেজিস্ট্রেশন ও নবায়নের মেয়াদ ৫ বছর

আমদানি-রফতানির লাইসেন্স রেজিস্ট্রেশন ও নবায়নের মেয়াদ ৫ বছর

আমদানি-রফতানির লাইসেন্স রেজিস্ট্রেশন ও নবায়নের মেয়াদ ৫ বছর করার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

 

আমদানি ও রফতানির জন্য নেওয়া লাইসেন্স প্রতি বছর নবায়ন করতে হতো। এখন থেকে প্রতি বছর  এই লাইসেন্স নবায়ন করতে হবে না ব্যবসায়ীদের। বুধবার (২৩ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

এতে বলা হয়েছে, ব্যবসায়ীদের দাবি আমলে নিয়ে গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ব্যবসা সহযোগীকরণের উদ্দেশ্যে বিদ্যমান লাইসেন্স বা রেজিস্ট্রেশন সমূহের নবায়নের মেয়াদ বৃদ্ধিকরণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব নুসরাত আইরিনের সই করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, আমদানি ও রফতানিকারকদের বিদ্যমান ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) ও এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেটের (ইআরসি)  মেয়াদ এক বছরের পরিবর্তে  পাঁচ বছর পর্যন্ত নির্ধারণ করা হলো।

 

পরিপত্রে আরও বলা হয়েছে, আবেদনকারী  এক থেকে পাঁচ বছর পর্যন্ত যে কোনও মেয়াদী আইআরসি ও ইআরসি সার্টিফিকেট গ্রহণ করতে পারবেন।  এছাড়া আইআরসি ও ইআরসি সার্টিফিকেট ইস্যুর তারিখ থেকে মেয়াদ গণনা শুরু হবে। আইআরসি ও ইআরসি সার্টিফিকেট গ্রহণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে  মেয়াদ অনুযায়ী ফি দিতে হবে।

 

প্রসঙ্গত, আমদানি ও রফতানির লাইসেন্স নবায়ন নিয়ে ব্যবসায়ীরা হয়রানির অভিযোগ তুলে আসছেন দীর্ঘদিন ধরে। কিছুদিন আগেও লাইসেন্স নবায়নে গড়িমসির প্রতিবাদে চট্টগ্রাম কাস্টমসে আমদানি-রফতানি পণ্য শুল্কায়ন সংক্রান্ত সব ধরনের কার্যক্রম বন্ধ রেখে বিক্ষোভ করেছেন ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টরা।

 

গত আগস্ট মাসে এক সভায় ব্যবসা-বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার দাবি জানায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

 

ব্যবসায়ীরা বলেন, প্রত্যেক বছর লাইসেন্স নবায়নে অনেক সময় ও শ্রম অপচয় হচ্ছে। তাই যেকোনও লাইসেন্সের নবায়নে পাঁচ বছরের সুযোগ রাখা হোক। এর ফলে একটি প্রতিষ্ঠান যদি পাঁচ বছরের টাকা দিয়ে লাইসেন্স নিতে চায়, তাতে সরকারের রাজস্ব আয় প্রথম বছরেই নিশ্চিত হবে এবং ব্যবসায়ীরা লাইসেন্স নবায়নের কাজ একবারে সেরে অন্যান্য জরুরি কাজে মনোযোগ নিতে পারবেন।

 

বিটি/পিআর

Comment / Reply From

Stay Connected

Vote / Poll

ঈদযাত্রায় এবছর যানজট অনেকটা কম হবার কারণ কী বলে মনে করেন?

View Results
আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপ
0%
যথাসময়ে সড়কের উন্নয়ন কাজ শেষ
100%
যানজট এখনও রয়েই গেছে
0%
21313